কবে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করা হয়?

কবে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করা হয়? ১৯৭৫ সালের ১৫ আগস্ট শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড সংঘটিত হয়। যেহেতু বাংলাদেশ সংসদ অধিবেশনে ছিল না, সেক্ষেত্রে শেখ মুজিবের একজন ঘনিষ্ঠ রাজনৈতিক সহযোগী রাষ্ট্রপতি খন্দকার মোশতাক আহমেদ কর্তৃক একটি অধ্যাদেশের আকারে ২৬ শে সেপ্টেম্বর, ১৯৭৫ সালে এ আইনটি প্রণীত হয়। এবং শেখ মুজিবের হত্যাকান্ডের পর তিনিই দেশটির রাষ্ট্রপতি হন।

কবে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করা হয়?

এটি ১৯৭৫ সালের অধ্যাদেশ নং ৫০ নামে অভিহিত ছিল। পরে ১৯৭৯ সালে সংসদ কর্তৃক এটি অনুমোদন করা হয়। যার ফলে এটি একটি আনুষ্ঠানিক আইন হিসেবে অনুমোদন পায়। ১৯৭৯ সালের ৯ জুলাই বাংলাদেশ সংবিধানের ৫ম সংশোধনীর পর সংশোধিত আইনে এ আইনটি বাংলাদেশ সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়।

বিশ্বে মানবাধিকার রক্ষার জন্য হত্যাকারীদের বিচারের বিধান রয়েছে, কিন্তু বাংলাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনিদের বিচারের হাত থেকে রেহাই দিতে এক সামরিক অধ্যাদেশ (ইনডেমনিটি অর্ডিন্যান্স) জারি করা হয়। পরে জেনারেল জিয়াউর রহমান সামরিক শাসনের মাধ্যমে অবৈধভাবে ক্ষমতা দখল করে পঞ্চম সংশোধনীর মাধ্যমে ইনডেমনিটি অর্ডিন্যান্স নামে এক কুখ্যাত কালো আইন সংবিধানে সংযুক্ত করে সংবিধানের পবিত্রতা নষ্ট করেন। কবে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করা হয়?

শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনি ব্যবস্থা থেকে অনাক্রম্যতা বা শাস্তি এড়াবার ব্যবস্থা প্রদানের জন্য বাংলাদেশে “ইনডেমনিটি অর্ডিন্যান্স” আইন জারি করা হয়েছিল। ১৯৭৫ সালের ২৬ সেপ্টেম্বর তারিখে ইনডেমনিটি অর্ডিন্যান্স আইন জারি করেন তৎকালীন রাষ্ট্রপতি খন্দকার মোশতাক আহমেদ।

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ: Bongobondhu Quiz, Mujib Quiz কুইজের নিয়ম

কবে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করা হয়?

  • ২৬শে সেপ্টেম্বর ১৯৭৫
  • ১৫ই আগস্ট ১৯৭৫
  • ২২শে আগস্ট ১৯৭৫
  • ১লা সেপ্টেম্বর ১৯৭৫

উত্তরঃ ২৬শে সেপ্টেম্বর ১৯৭৫

উত্তর সাবমিট করুন এখানে

Related Question

১৫ আগস্ট কি হয়েছিল

৭৫ এর ইতিহাস

খন্দকার মোশতাক আহমেদ এর বই

বঙ্গবন্ধুর হত্যাকারী কারা

১৫ আগস্ট মুজিবের ছবি

বঙ্গবন্ধুর খুনিদের পরিচয়

Khandakar

জাতীয় বেঈমান কে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *