সমন্বিত উপবৃত্তি কর্মসূচী আবেদন ফরম

প্রতি বছর ৬ষ্ঠ থেকে ১১শ শ্রেণির শিক্ষার্থীদের মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক পরিচালিত সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর মাধ্যমে উপবৃত্তি প্রদান করা হয়ে থাকে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশর সরকারের শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক পরিচালিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত সমন্বিত উপবৃত্তি কর্মসূচীতে যুক্ত হওয়ার জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হয়।

৬ষ্ঠ, ৯ম ও একাদশ শ্রেণিতে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্যে যারা উপবৃত্তির তালিকায় অন্তর্ভূক্ত হতে চায় তাদের জন্য নির্দেশনাসহ ৬ষ্ঠ, ৯ম ও একাদশ শ্রেণির উপবৃত্তির আবেদন ফরমটি পিডিএফ ও ওয়ার্ড ফাইল দেওয়া হল।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়াটি মূলতঃ দারিদ্র্য ও প্রক্সি মিন্স টেস্টিং যৌথ পদ্ধতির মাধ্যমে প্রাতিষ্ঠানিক পর্যায়ে তথ্যাদি যাচাই বাছাই এবং একটি বিশেষায়িত Software এর মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হয়।

এই প্রক্রিয়ায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরাের ২০১৬ সালে Household Income Expenditure Survey 2016 (HIES) এ ব্যবহৃত প্রশ্নমালার উপর ভিত্তি করে নির্দেশকগুলাে তৈরি করা হয়েছে।

শুধুমাত্র ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণির শিক্ষার্থীরা এ কর্মসূচির আওতায় উপবৃত্তি প্রাপ্তির আবেদন করতে পারবে। তবে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা যারা উপবৃত্তি কর্মসূচি বহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জেএসসি জেডিসি পাস করে নতুন ভর্তি হয়েছে তারাও উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে।

৬ষ্ঠ ও ৯ম শ্রেণির নির্বাচিত শিক্ষার্থীরা বিরতিহীনভাবে শর্তসাপেক্ষে এসএসসি পরীক্ষা পর্যন্ত ও ১১শ শ্রেণির নির্বাচিত শিক্ষার্থীরা বিরতিহীনভাবে শর্তসাপেক্ষে ১২শ শ্রেণি পর্যন্ত উপবৃত্তি পাবে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচী আবেদন ফরম এর বিশেষত্ত্ব:

এই সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর ফরমটি মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসরণ করে প্রণয়ন করা হয়েছে।

ফরমটির সবগুলো অপশন সঠিকভাবে পূরণ করলে উপবৃত্তি কর্মসূচীর সফটওয়্যারে আবেদন করতে আর কোনো ঝামেলা পোহাতে হবেনা।

উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে অবশ্যই এই ফরমটি পূরণ করে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের নিকট আবেদন করতে হবে।

উপবৃত্তি প্রাপ্তির জন্য আবেদন পূরণের নির্দেশিকা:

বর্তমানের মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক পরিচালিত সমন্বিত উপবৃত্তি কর্মসূচীতে শিক্ষার্থী নির্বাচন সংক্রিয় সফটওয়্যারের মাধ্যমে করা হবে।

তাই উপবৃত্তিতে অন্তর্ভূক্ত হওয়ার জন্য অবশ্যই সাবধানতা ও প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণ করে ফরমটি পূরণ করতে হবে।

১. কোনো ভাবেই সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর এই ফরমে অসত্য বা মিথ্যা তথ্য প্রদান করা যাবেনা। কারণ আবেদন সংক্রিয় সফটওয়্যারের মাধ্যমে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরাের ২০১৬ সালে Household Income Expenditure Survey 2016 (HIES)

২. শুধুমাত্র ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণির শিক্ষার্থীরা এ কর্মসূচির আওতায় উপবৃত্তি প্রাপ্তির আবেদন করতে পারবে।

৩. ৯ম শ্রেণির শিক্ষার্থীরা যারা উপবৃত্তি কর্মসূচি বহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জেএসসি জেডিসি পাস করে নতুন ভর্তি হয়েছে তারাও উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে।

৪. নিজ শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী ৯ম শ্রেণিতে আবেদন করতে পারবেনা। অন্যান্য শ্রেণির উপবৃত্তি সুবিধাভােগী শিক্ষার্থীরা স্বয়ংক্রিয়ভাবে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *